জিআরই/জিম্যাট/এসএটি/আইবিএ(এমবিএ)/আয়েল্টস/টোফেল পরীক্ষার প্রস্তুতিতে সবচেয়ে নীরস এবং সময় স্বাপেক্ষ অংশ হচ্ছে ভার্বাল (ইংরেজি সেকশনের) ভোকাব...

ভোকাবুলারি আয়ত্ত্বে আনার হাফ ডজন উপায়

জিআরই/জিম্যাট/এসএটি/আইবিএ(এমবিএ)/আয়েল্টস/টোফেল পরীক্ষার প্রস্তুতিতে সবচেয়ে নীরস এবং সময় স্বাপেক্ষ অংশ হচ্ছে ভার্বাল (ইংরেজি সেকশনের) ভোকাবুলারি পার্ট। যদিও কোন পরীক্ষায় সরাসরি ভোকাবুলারি আসতে নাও পারে, তবে ইংরেজি অংশে (ভার্বাল সেকশনে) ভালো দখল আনার জন্য ভোকাবুলারি জানার কোন বিকল্প নেই।
পদ্ধতি-১: বেশি বেশি পড়া
  • পড়ার কোন বিকল্প নেই। যাদের সরাসরি কোন বইয়ের শব্দ মুখস্ত করতে মনোযোগ ধরে রাখা কঠিন, তাদের জন্য সবচেয়ে ভালো উপায় হচ্ছে পড়া। পড়তে হবে স্ট্যান্ডার্ড/আমেরিকান  স্ট্যান্ডার্ড মানের লেখা- হতে পারে কোন গল্পের বই, নিউজ পেপার, সায়েন্টিফিক জার্নাল অথবা মজার কোন ঘটনা। এই পদ্ধতিতে সবচেয়ে ভালো উপায় হচ্ছে সাথে একটি নোট বুক রাখা অথবা যারা কম্পিউটারে স্টাডি করতে পছন্দ করেন তাদের জন্য উত্তম হতে পারে কুইজলেট নামক ওয়েব সাইট। পড়ারা সময় অজানা যে শব্দগুলো সামনে আসবে (মার্ক করে শুরুতে হাইলাইট করে রাখা যেতে পারে এবং পরে সেই শব্দকে নোট করতে হবে) তা কোন হার্ড কপি নোটবুক বা অনলাইন নোটবুকে তুলে রাখা। নোট করার সময় ডিকশনারী বা অনলাইন ডিসশনারী থেকে শব্দের অর্থ এবং আপনি যে আর্টিকেল বা বই পড়ছেন সেখান থেকে এই শব্দযুক্ত বাক্যটি তুলে রাখতে পারেন।
  • এই শব্দগুলোকে মাঝে মাঝে পড়তে হবে এবং গল্প অথবা ঘটনাটি মনে করার চেষ্টা করতে হবে। এভাবে কয়েকবার চালিয়ে যেতে পারলে আপনার জন্য শব্দের অর্থ এবং প্রয়োগ- দুইটি বিষয় একসাথে আয়ত্ত্বে আনতে পারবেন।
পদ্ধতি-২: রুট অ্যানালাইসিস
  • কম সময়ে বেশি শব্দ শেখার জন্য সবচেয়ে কার্যকরি উপায় হচ্ছে রুট অ্যানালাইসিস। একটি শব্দের বেসিক রুট জানা থাকলে, কাছাকাছি পর্যায়ের আরো কিছু শব্দের অর্থ আন্দাজ করা যায়।
  • যেমন: ambi একটি ল্যাটিন রুট, যার অর্থ হচ্ছে both. এখন যদি ambidextrous (able to use both hands equally), ambiguous (having more than one meaning), ambivalence (conflicting or opposite feelings toward a person or thing) শব্দ আমাদের সামনে আসে এবং ambi রুট সম্পর্কে আইডিয়া থাকে তাহলে এই শব্দের অর্থ মনে করা সহজসাধ্য হবে।
  • রুট দিয়ে শেখার আরো একটি উপায় হতে পারে সাফিক্স (যে অংশ শব্দের শেষের দিকে থাকে) এবং প্রিফিক্স (যে অংশগুলো শব্দের শুরুর দিকে থাকে)।
  • এই পদ্ধতিতে শব্দ আয়ত্ত্বে আনার জন্য আগে থেকে শব্দের সাথে পরিচয় থাকা জরুরি।
পদ্ধতি-৩: ফ্ল্যাশ কার্ড
screenshot-flashcards
  • অনেকটা কার্ড গেমস খেলার মতো। কার্ড গেমসে এক পাশে ব্ল্যাংক থাকে এবং অন্যপাশে থাকে কার্ডের নাম্বার এবং ভ্যালু। ঠিক অনুরূপভাবে ফ্ল্যাশ কার্ডের একপাশে শব্দ থাকবে অন্য পাশে সে শব্দের অর্থ এবং কোনক্ষেত্রে সেন্টেন্সসহ থাকবে।
  • ধরা যাক, আপনি শব্দ মুখস্ত করতে চাচ্ছেন একবার পড়বেন- এক সপ্তাহ পড়ে আবার ভুলে যাবেন। কিছুটা মধুর সমস্যা। এই সমস্যা কাটিয়ে উঠতে ফ্ল্যাশ কার্ড অনেক কার্যকরি। যে শব্দগুলো ভুলে যাচ্ছেন বা মনে রাখতে পারছেন না, সেগুলো দিয়ে নিজেই ফ্ল্যাশ কার্ড বানিয়ে ফেলতে পারেন।
  • বাইরে কোথাও যাওয়ার সময় কার্ড সাথে রাখতে পারেন। পড়ার টেবিলে কোথাও রেখে দিতে পারেন। কিছুক্ষণ পর পর শব্দগুলোতে চোখ বুলাতে পারেন। এতে করে অজানা শব্দ মনে করা সহজ হবে।
পদ্ধতি-৪: কনটেক্সট বুঝা
  • কনটেক্সট মানে হচ্ছে শব্দের প্রয়োগ। শব্দের অর্থ শেখার জন্য কনটেক্সট অনেক বেশি জরুরি। ধরা যাক, champion একটি শব্দ। যখন noun হিসেবে ব্যবহার হবে তখন তার অর্থ হবে বিজয়ী। যেমন- Winning the final match Bangladesh became champion. আবার এই champion যখন verb হিসেবে ব্যবহার হবে তখন তা সমর্থন করাকে বুঝাবে। যেমন: The UN ambassador championed the new policy of global warming.
  • কাজেই কনটেক্স অনুযায়ী একই শব্দ ভিন্ন ভিন্ন অর্থ প্রকাশ করতে পারে। এই পরিবর্তনগুলোর সাথে মানিয়ে নেওয়ার জন্য কনটেক্সট শেখা গুরুত্বপূর্ণ।
  • এই পদ্ধতিতে ভোকাবুলারি আয়ত্বে আনার জন্য বেশি বেশি আর্টিকেল অথবা গল্পের বই পড়তে হবে। কিভাবে প্রয়োগ হচ্ছে সে সম্পর্কে আইডিয়া নিতে হবে।
পদ্ধতি-৫: নেমোনিক
  • নেমোনিক হচ্ছে শব্দ মনে রাখার ছন্দ বা কোন ছবি বা কোন ঘটনা।
screenshot_1
  • যেমন: bellicose মানে হচ্ছে যুদ্ধবাজ, ঝগড়া করার জন্য সদা প্রস্তুত। এই শব্দটিকে belli+cose>belly+কুস্তি>যে সব সময় কুস্তি খেলার জন্য বেলিতে গিট বেঁধে রাখে।  কাজেই শব্দ দিয়ে এভাবে ছন্দ বা গল্প বানিয়ে রাখতে পারেন তাহলে অর্থ কল্পনা করা সহজ হবে।
  • এই পদ্ধতিতে আগে থেকে শব্দ মুখস্ত থাকা জরুরি। এবং যারা নিজেরা নেমনিক বানাতে চান না, অনলাইন থেকে পড়তে চান তারা নেমোনিক ডিকশনারীর সাহায্য নিতে পারেন।
পদ্ধতি-৬: শব্দের রূপান্তর জানা
  • কম শব্দ শিখে বেশি অর্থ অনুমান করার জন্য শব্দের রূপান্তর জানা প্রয়োজনীয়।
  • যেমন: advance শব্দটির ক্ষেত্রে কিছু রূপান্তর দেখা যাক।
presentation1

শব্দ শেখার জন্য মোবাইল অ্যাপস কার্যকরি ভূমিকা পালন করতে পারে। যেমন: মাগুশমাগুশ ফ্ল্যাশকার্ড এবং পেইনলেস জিআরই খুবই কার্যকরি।

১২টি মন্তব্য:

  1. This is a very interesting web page and I have enjoyed reading many of the articles and posts contained on the website, keep up the good work and hope to read some more interesting content in the future.
    Digital Marketing Training in Chennai
    Dot Net Training in Chennai
    Hadoop Training in Chennai

    উত্তরমুছুন
  2. There are many interesting information included and i can easily understand all given information.I post something on my blog to post something, or wait to post something worth saying. Keep update more information....
    Pimple Treatment
    Pigmentation Cream
    Acne Cream

    উত্তরমুছুন

  3. Greetings. I know this is somewhat off-topic, but I was wondering if you knew where I could get a captcha plugin for my comment form? I’m using the same blog platform like yours, and I’m having difficulty finding one? Thanks a lot.

    AWS Online Training |Best Online AWS Certification Course
    AWS Training in Chennai | Advanced Amazon Web Services Training Institute in Chennai
    AWS Training in Bangalore |Best AWS Training Institute in Bangalore

    উত্তরমুছুন
  4. Thank you for taking the time and sharing this information with us. It was indeed very helpful and insightful while being straight forward and to the point.
    Python Online training
    python Training in Chennai
    Python training in Bangalore

    উত্তরমুছুন
  5. এই মন্তব্যটি লেখক দ্বারা সরানো হয়েছে।

    উত্তরমুছুন
  6. এই মন্তব্যটি লেখক দ্বারা সরানো হয়েছে।

    উত্তরমুছুন

Featured Posts

Featured Posts

Featured Posts

Popular Posts

Socialize Us